চোখের জলে - শুধু ক*মো*ডে*র ব্যবহার গল্পের কথা | chokherjole.blogspot.com

 

তাহলে ওই চারতলা বাড়িতে শুধু ক*মো*ডে*র ব্যবহার ছাড়া আর কিছুই জানে না? তাহলে প্রতি রবিবার ছেলেকে আমাদের বাড়ি পাঠিয়ে দিন। ঐদিন আমি নাচ শেখাই। 

চোখের জলে - শুধু ক*মো*ডে*র ব্যবহার গল্পের কথা | chokherjole.blogspot.com

চোখের জলে - শুধু ক*মো*ডে*র ব্যবহার গল্পের কথা | chokherjole.blogspot.com

চোখের জলে - শুধু ক*মো*ডে*র ব্যবহার গল্পের কথা | chokherjole.blogspot.com
চোখের জলে - শুধু ক*মো*ডে*র ব্যবহার গল্পের কথা | chokherjole.blogspot.com

গরম সিঙ্গাড়ায় কা'ম'ড় দিয়ে পাত্রের মা বললো,

তো আপনাদের মাত্র এই দুটোই ঘর? জামাই এসে থাকবে কোই?

আমার বাবা বললো, মানে ওপরে বানানোর ইচ্ছে আছে...

পাত্রের মা বললো, আমাদের আবার বিশাল বাড়ি। চারতলা। অনেক ঘর...

আমি দেখলাম বাবাকে। খুশি হলো না দুঃখ পেলো বোঝা গেলোনা। তবে মুখে হাসি ভাবটা রাখার চেষ্টা করছে।


পাত্রের মা এবার খাস্তা কচুরি খাচ্ছে। বললো, তো আপনাদের বাথরুম ওই একটাই? ইন্ডিয়ান?

বাবা বললো, হুম, ইয়ে মানে ছাদে একটা বানিয়েছিলাম। কমপ্লিট করা হয়নি।

পাত্রের মা কচুরিটা শেষ করে বললো, আমার ছেলের কিন্তু ক*মো*ড লাগে।

বাবা বললো, ও আচ্ছা... সে বানিয়ে নেব।


এবার প্রশ্ন এলো আমার দিকে,

তা তুমি রুটি বেলতে পারো?

বললাম, হ্যাঁ।

ভদ্রমহিলা রসগোল্লা মুখে পুরে বললো,

বাহ্, তা তুমি তো এম.এ পাশ। চাকরি করবে না?

বললাম, হুম ইচ্ছে তো আছে।

পাত্রের মা বললো, আমার ছেলের লাখ টাকা মাইনে। তোমার চাকরি করার দরকার নেই।

আমার মা বললো, হ্যাঁ কিন্তু পড়াশোনায় ও কিন্তু ভালোই... একটু চেষ্টা...

পাত্রের বাবা চিকেন প্যাটিস চি'বো'তে চি'বো'তে শোনালো, আমাদের বাড়ির বৌয়েরা চাকরি করেনা। তা তুমি গান জানো তো?

বললাম, না।

বাবা বললো, ও ভালো নাচতে পারে। কতো পুরস্কার...ওই যে দেখুন...

পাত্রের মা চিকেন স্প্রিং রোলটা শেষ করে বললো,

বাড়ির বৌ ধেই ধেই করে নাচানাচি করবে, সে চলবেনা। বরং তুমি একটা গান গাও...

আমি মা-বাবার মুখের দিকে তাকালাম। মা বললো,

ওই যে "পুরানো সেই দিনের কথা"টা গেয়ে শোনা।


গাইলাম।


পাত্রের মা সীতাভোগটা এক চামচ মুখে নিয়ে বললো, মেয়ে আমাদের পছন্দ। তা বিয়েতে আপনারা কী কী দিতে পারবেন?

বাবা হাত কচলাতে কচলাতে বললো, ওই...

আমি বললাম, কিছু মনে যদি না করেন বলছি যে, আপনার ছেলে কী নিয়ে পড়েছে?

উত্তর এলো, ইঞ্জিনিয়ারিং

বললাম, ওহ। গান জানে না?

না

আর নাচ?

পাত্রের বাবা, না।

রুটি বেলতেও জানেনা নিশ্চই। তাহলে ওই চারতলা বাড়িতে শুধু ক*মো*ডে*র ব্যবহার ছাড়া আর কিছুই জানে না? তাহলে প্রতি রবিবার ছেলেকে আমাদের বাড়ি পাঠিয়ে দিন। ঐদিন আমি নাচ শেখাই। ফ্রীতে ধেই ধেই করা শিখিয়ে দেবো। এর বেশী আমরা আর কিছু দিতে পারবোনা। সরি।

বাবা বললো, আচ্ছা, এবার আসুন।

ওরা দুজন গজরাতে গজরাতে বিদায় নিলো।


বোন বললো, বললিই যখন একটু আগে বলবি তো দিদি। খাবারগুলো বেঁচে যেত তাহলে। 🙄

চোখের জলে - শুধু ক*মো*ডে*র ব্যবহার গল্পের কথা | chokherjole.blogspot.com

#চোখের_জলে 

#প্রেম ও #বিয়ের_গল্পের_কথা 

#chokherjole